fbpx

একজন আইন শিক্ষার্থী যেভাবে নিজেকে বার কাউন্সিল আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার জন্য প্রস্তুত করবে এবং নিজের প্রতি আত্মবিশ্বাস তৈরী করবে সেই বিষয়ে এখানে আলোচনা করা হয়েছে। এই নিবন্ধটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইলো।

আইন বোঝার বিষয় মুখস্ত করার বিষয় নয়, এই বিষয়ে আপনি যতই অনুশীলন করবেন ততই দক্ষ হবেন। আইন না বুঝে পড়ে মুখস্ত করে পরীক্ষায় অংশগ্রহন করার জন্য এবং পরীক্ষার টাইম ম্যানেজমেন্ট করতে না পারার জন্য অধিকাংশ শিক্ষানবীশ আইনজীবী বার কাউন্সিল পরীক্ষার প্রথম ধাপ MCQ  পরীক্ষায় অকৃতকার্য হয়ে থাকেন। দিন যাচ্ছে আর যুগের পরিবর্তন হচ্ছে সেই সাথে বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্নের ধরন পরিবর্তন হওয়াটা স্বাভাবিক। ভয় না পেয়ে সঠিক ভাবে প্রস্তুতি নিলে একজন আইন শিক্ষার্থী খুব সহজেই বার কাউন্সিল পরীক্ষায় পাশ করতে পারেন। একটি বার ভেবে দেখুনতো আপনি যদি বার কাউন্সিল সিলেবাসের সকল বিষয় (৭ টি বিষয়) পরিপূর্ণ ভাবে আয়ত্ত করতে পারেন তাহলে যেভাবেই প্রশ্ন করা হোকনা কেন আপনার পাশ করতে কোন সমস্যা আছে? একজন আইন শিক্ষার্থীকে অনেক গুলো আইন বিষয় পড়ে আইনে ডিগ্রি লাভ করতে হয় আর সেখান থেকে মাত্র ৭ টি বিষয় আয়ত্ত করা খুব কঠিন কিছু নয়। একটু চেষ্টা করলেই আপনি খুব সহজেই এই ৭ টি বিষয় আয়ত্ত করে বার কাউন্সিল তালিকাভুক্তি পরীক্ষায় পাশ করতে পারবেন। বর্তমান যুগের মানুষ খুব সচেতন তাই সবাই কম বেশি সময়কে মূল্যায়ন করতে চেষ্টা করেন। একজন আইন শিক্ষার্থী একাডেমিক পড়ালেখা শেষ করার পরেই কর্ম জীবনে পদার্পণ করে থাকেন। অধিকাংশ শিক্ষার্থী শিক্ষানবীশ আইনজীবী হিসাবে কোর্ট প্রাক্টিসে ব্যাস্ত হয়ে পড়েন, অনেকে পার্ট টাইম জব করেন আবার অনেকেই সংসার নিয়ে ব্যাস্ত হয়ে পড়েন। এই ব্যাস্ততার মাঝে বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি নেওয়া অনেক কষ্ট সাধ্য হয়ে পড়ে। সঠিক ভাবে প্রস্তুতি নিতে না পারায় অনেক শিক্ষানবীশ আইনজীবীদের বার কাউন্সিল আইনজীবী তালিকা ভুক্তি পরীক্ষায় অকৃতকার্য হতে হয়। আইন শিক্ষার্থীরা যেন শত ব্যাস্ততার মাঝে সঠিক ভাবে বার কাউন্সিল আইনজীবী তালিকা ভুক্তি পরীক্ষা প্রস্তুতি নিতে পারে্ন এবং সফলতা অর্জন করতে পারেন সে লক্ষ্য নিয়ে ‘ল অনুশীলন’ জুগের সাথে তাল মিলিয়ে আইন শিক্ষার্থীদের অনলাইন সেবা প্রদান করছে। যেখানে আইন শিক্ষার্থীরা খুব সহজে এবং স্বল্প সময়ে পূর্ণাজ্ঞ বার কাউন্সিল পরীক্ষা প্রস্তুতি নিতে পারবেন। ‘ল অনুশীলন’ সফটওয়ারের মাধ্যমে যে কোন সময়ে, যে কোন স্থানে বসে স্মার্ট ফোন বা কম্পিউটারের মাধ্যমে এই প্রস্তুতি নেওয়া যাবে। আপনি যেখানেই থাকুন না কেন সেখানে বসে এই প্রস্তুতি নিতে পারবেন। আপনি যখন ফ্রী থাকবেন বা পড়ার সুযোগ পাবেন তখনি পড়তে পারবেন বা পরীক্ষা দিতে পারবেন। ল অনুশীলন আপনাকে দক্ষ হতে সহযোগিতা করবে। নিয়মিত পড়ালেখা করলে আপনি খুব অল্প সময়ের মধ্যে বারকাউন্সিল পরিক্ষার জন্য নিজেকে প্রস্তুত করতে পারবেন এবং আপনার নিজের প্রতি আত্মবিশ্বাস তৈরী হবে।

যেভাবে প্রস্তুতি নিতে হবে

অধ্যায় ভিত্তিক পড়াশুনাঃ আপনাকে বার কাউন্সিলের সিলেবাস অনুযায়ী প্রত্যেকটি বিষয়ের প্র্যতেকটি অধ্যায়ের ধারা এবং বিশ্লেষণ সহ পড়তে হবে। যে ভাবেই প্রশ্ন করা হোক না কেন আপনি যেন উত্তর দিতে পারেন। আপনি ‘ল অনুশীলন’ এ প্রত্যেকটি অধ্যায়ের লেকচার সিট পাবেন যা খুব অল্প সময়েই আয়ত্ত করতে পারবেন।

অধ্যায় ভিত্তিক পরীক্ষাঃ প্রত্যেকটি অধ্যায় পড়ার পর কত টুকু আয়ত্ত করতে পারলেন তা যাচাই করার জন্য প্রত্যেকটি লেকচার সীট পড়া শেষ করেই পরীক্ষা দিয়ে তা যাচাই করতে পারবেন। প্রত্যেকটি অধ্যায়ের বিগত বছরের প্রশ্ন সহ বিভিন্ন ভাবে তৈরীকৃত প্রশ্নের অনুশীলন করতে পারবেন। পূর্বের পড়া কোন বিষয়ের অধ্যায় ভুলে গেলে বা রিভিশন দেওয়া প্রয়োজন মনে করলে যখন খুশি, যত বার ইচ্ছে হয় ততবার আধ্যায় ভিত্তিক পরীক্ষা দিতে পারবেন যা খুব সুন্দর ভাবে আমাদের সফটওয়্যারে দেওয়া আছে।

বিষয় ভিত্তিক পরীক্ষাঃ একটি বিষয়ের প্রত্যকটি অধ্যায় পড়া এবং পরীক্ষা দেওয়া যখন সম্পূর্ণ হবে তখন ঐ বিষয়টি কত টুকু আয়ত্ত করতে পারলেন তা যাচাই করার জন্য বিষয় ভিত্তিক মডেল টেস্ট দিতে পারবেন। প্রত্যেকটি বিষয়ের যথেষ্ট মডেল টেস্ট আমাদের সফটওয়্যারে দেওয়া আছে। প্রত্যেকটি বিষয়ের মডেল টেস্ট যত বার ইচ্ছে তত বার দিতে পারবেন। প্রত্যকটি মডেল টেস্ট পরীক্ষা শেষ করার সাথে সাথেই আপনার প্রাপ্ত স্কোর, কত সময়ের মধ্যে শেষ করতে পেরেছেন, ভুল এবং সঠিক উত্তর, অন্যদের সাথে প্রতিযোগিতায় আপনার পজিশন জানতে পারবেন।

পূর্ণাঙ্গ মডেল টেস্টঃ এই বিভাগে একজন আইন শিক্ষার্থী বার কাউন্সিলের সিলাবাস কত টুকু আয়ত্ত করতে পেরেছে তা খুব সহজেই যাচাই করতে পারবে। এই বিভাগে একজন পরীক্ষার্থী যেমন স্কোর পাবে বার কাউন্সিল আয়োজিত তালিকাভুক্তি ও তেমন স্কোর আশা করতে পারবে। পূর্বের অধ্যায় ভিত্তিক মডেল টেস্ট এবং বিষয় ভিত্তিক মডেল টেস্টে যে শিক্ষার্থী ভালো স্কোর করতে পারবে সে শিক্ষার্থী পূর্ণাঙ্গ মডেল টেস্টে ও ভালো স্কোর তুলতে পারবে।

অতএব, একজন আইন শিক্ষার্থীকে প্রত্যেকটি বিষয়ের প্রত্যেকটি অধ্যায় ভালো করে পড়তে হবে এবং সকল মডেল টেস্ট অনুশীলন করতে হবে। আইন শিক্ষার্থীদের অনুশীলনের বিকল্প নেই।

বিগত বছরের প্রশ্নঃ যখন একজন শিক্ষার্থী বিগত বছরের প্রশ্ন গুলো অনুশীলন করবে তখন তিনি খুব সহজেই বুঝতে পারবেন বার কাউন্সিল তালিকাভুক্তি পরীক্ষার ধরন কিরুপ হতে পারে। আপনি চাইলে যতবার ইচ্ছে তত বার ‘ল অনুশীলন’ এ বিগত বছরের প্রশ্ন সমূহ পরীক্ষা দিতে পারবেন।

একজন আইন শিক্ষারথীকে প্রস্তুত করা এবং তার স্বপ্ন বাস্তবায়ন করাই ‘ল অনুশীলন’ এর লক্ষ্য। এই লক্ষ্য অর্জনের জন্য আমরা আপ্রাণ চেষ্টা করবো সেই সাথে আপনাদের ও চেষ্টা করতে হবে।

কোর্সে অন্তরভুক্ত হওয়ার নিয়ম

আমাদের কোর্সে অন্তর্ভুক্ত হতে হলে একজন আইন শিক্ষার্থীর ইন্টারনেট কানেকশন যুক্ত মোবাইল ফোন বা কম্পিউটার থাকতে হবে। আমাদের কোর্সের সকল সুবিধা ব্যবহার করতে একজন শিক্ষার্থী কে মাত্র ১১৯৯ টাকা (১ বছর) কোর্স ফি প্রদান করে প্রিমিয়াম মেম্বার হতে হবে। 

কোন শিক্ষার্থী আমাদের সেবা যাচাই করার জন্য বিনামূল্যে প্রত্যেকটি বিষয়ের প্রথম অধ্যায় পড়তে পারবে এবং পরীক্ষা দিতে পারবে, বিষয় ভিত্তিক মডেল টেস্ট থেকে প্রত্যেকটি বিষয়ের প্রথম মডেল টেস্টটি দিতে পারবে, পূর্ণাঙ্গ মডেল টেস্ট থেকে প্রথম মডেল টেস্টটি দিতে পারবে এবং বিগত বছরের প্রশ্ন থেকে ২০১৭ সালের পরীক্ষাটি দিতে পারবে। 

বার কাউন্সিল পরীক্ষার আগে গুরুত্বপূর্ণ সাজেশন দেওয়া হবে।

আমাদের সেবা যাচাই করতে ভিজিট করুন-

law.onusilon.com

প্রয়োজনে কল করতে পারেন আমাদের হেল্প লাইন 01616 552355 নাম্বারে

কোর্স সমূহঃ

Premium Member (Bar Exam)
১১৯৯ টাকা (১ বছর)

বার কাউন্সিল সিলেবাস অনুযায়ী

অধ্যায় ভিত্তিক আলোচনা

অধ্যায় ভিত্তিক মডেল টেস্ট

বিষয় ভিত্তিক মডেল টেস্ট

* 40+ পূর্ণাঙ্গ মডেল টেস্ট

* গুরুত্বপূর্ণ সাজেশন

বিগত বছরের প্রশ্ন সমূহ

সাপ্তাহিক পরীক্ষা

লিখিত পরীক্ষা প্রস্তুতি

ভাইভা পরীক্ষা প্রস্তুতি

প্রস্তুতি সংক্রান্ত পরামর্শ

হেল্পলাইন সেবা

Free Member (Bar Exam)
বিনামূল্যে

আমাদের সেবা যাচাই করার জন্য সীমিত

*আলোচনা মডেল টেস্ট

* টি পূর্ণাঙ্গ মডেল টেস্ট

*প্রস্তুতি সংক্রান্ত পরামর্শ

*হেল্পলাইন সেবা

error: Content is protected !!